• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

জবিতে খরচ কমাতে একগুচ্ছ সিদ্ধান্ত!


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৬:৩৬ পিএম
জবিতে খরচ কমাতে একগুচ্ছ সিদ্ধান্ত!

বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বিদ্যুৎ মনিটরিং কমিটি গঠন, সপ্তাহে একদিন অনলাইন ক্লাস নেওয়া এবং পরিবহনগুলো যাত্রা শুরুর স্থানে রাখাসহ বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার (৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব বিষয় জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৯ আগস্ট থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রতি সপ্তাহের মঙ্গলবার (একদিন) অনলাইন ক্লাস হবে। তবে সেদিন শিক্ষক-শিক্ষার্থীদের পরিবহন সুবিধা বন্ধ থাকবে। বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে বিদ্যুৎ ব্যবহার সঠিক হচ্ছে কি না সেটি তদারকি করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান এবং দপ্তর প্রধানের নেতৃত্বে মনিটরিং কমিটি গঠন করা হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিবহনসমূহ যে স্থান থেকে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের আনার জন্য যাত্রা শুরু করবে, সে স্থানে বাস রাখার ব্যবস্থা করা হবে। শুধুমাত্র জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় আপ্যায়ন ব্যয় বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০% এবং প্রশিক্ষণ ও টিএ/ডিএ এর ক্ষেত্রেও বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০% ব্যয় করা হবে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইনস্টিটিউট ও বিভাগের নবীনবরণ ও অন্যান্য অনুষ্ঠান কেন্দ্রীয় অডিটোরিয়ামে না করে নিজ নিজ ইনস্টিটিউট ও বিভাগে করবে। তবে শুধুমাত্র অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় সীমিত এসি চালিয়ে (২৬ ডিগ্রি সে. এর নিচে নয়) অডিটোরিয়াম ব্যবহার করা যাবে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন বাজেট ও নিজস্ব তহবিলের আওতায় সকল ধরনের প্রকল্প কমিটির সভায় সম্মানী বাবদ কোনো অর্থ ব্যয় করা যাবে না বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!