• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

অ্যাসিড কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০৯:৪৪ পিএম
অ্যাসিড কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

ফরিদপুর সদর উপজেলার কানাইপুরে শ্রমিকদের যাতায়াতের পথ উন্মুক্ত করা ও অ্যাসিড কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিসিক শিল্প নগরীর শ্রমিক ও এলাকাবাসী।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল ১০টায় ঢাকা–খুলনা মহাসড়ক কানাইপুর বিসিক শিল্প নগরী কাছে স্থানীয়দের উদ্যোগে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে কানাইপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি প্রফেসর আবুল কাশেম, ব্যবসায়ী নজরুল ইসলাম, নারী শ্রমিক মিস পলি, মমতাজ, স্থানীয় বাসিন্দা আব্দুর রাজ্জাক, সানজাউর রহমানসহ বিসিক শিল্প নগরীর সাধারণ শ্রমিক, স্থানীয় এলাকাবাসী, স্কুলের শিক্ষার্থীসহ এলাকার সহস্রাধিক মানুষ যোগ দেন।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, কানাইপুরে আল-আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি অ্যাসিডের কারখানা গড়ে উঠে। এই কারখানায় বিষাক্ত কেমিক্যাল উৎপাদন করে আসছে। কারখানার উৎপাদন শুরু হলে এর কেমিক্যালের ঝাঁজালো গন্ধে এলাকার সাধারণ মানুষ রাস্তায় হাঁটাচলা এমনকি ঘরে থাকতে পারেন না। বিষাক্ত কেমিক্যালের গন্ধে শ্বাসবন্ধ হয়ে আসে। অনেকে জ্ঞান হারিয়ে ফেলে। আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীরা লেখাপড়া ব্যাহত হয়। কারখানার বিষাক্ত কেমিক্যালে এলাকার গাছপালা মরে যাচ্ছে। এছাড়া ফসলি জমিতে কোনো ফসল ফলছে না। কেমিক্যালের সালফার অ্যাসিডের বিষাক্ত গ্যাসে স্থানীয় এলাকার শিশু থেকে শুরু করে বৃদ্ধ-বৃদ্ধারাও অসুস্থ হয়ে পড়েছেন।
 

Link copied!