• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

দিনাজপুরে দেখা মিলল বিলুপ্ত প্রায় নীলগাই


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩, ০৭:৪০ পিএম
দিনাজপুরে দেখা মিলল বিলুপ্ত প্রায় নীলগাই

দেশের যে কয়টি বিলুপ্ত প্রায় প্রাণী রয়েছে তার মধ্যে একটি নীলগাই। সম্প্রতি দিনাজপুরের বিরল উপজেলার ধর্মপুর ইউনিয়নের শালবনে দেখা গেছে এই প্রাণীটি।

শনিবার (১১ মার্চ) থেকে মঙ্গলবার (১৪ মার্চ) পর্যন্ত ধর্মপুর ইউনিয়নের ধর্মপুর, কামদেবপুর, ধর্মজৈন, বেকুড়ি, সাতদাগ, কলাইছাপা, রানীপুর, বড় ঘুটিয়া, বইরাতুলিসহ বেশ কয়েকটি এলাকায় নীলগাইটিকে ঘুরতে দেখে স্থানীয়রা।

এর আগে গত বছরের ১৬ মার্চ একই বনে দেখা যায় এই প্রাণীটিকে। ওই সময় বিজিবি ও স্থানীয়রা নীলগাইটি ধরার চেষ্টা করলে, তাদের ধাওয়ায় গাইটির মৃত্যু হয়। এ বছর নীলগাইটি রক্ষা এবং বিরক্ত না করার জন্য স্থানীয় মসজিদে মসজিদে মাইকিং করেছে বন কর্তৃপক্ষ।

কথা হলে কামদেবপুর গ্রামের বাসিন্দা বাবর আলী বলেন, “আমাদের এলাকায় কয়েকদিন আগে নীলগাইটি দেখতে পাই। কিন্তু অনেকেই গাইটিকে দেখার জন্য ভীর জমায়। পরে ভয় পেয়ে গাইটি আবার বনে পালিয়ে যায়। আশপাশের অনেকেই প্রায় সময় নাকি গাইটি দেখতে পাচ্ছে।”

একই এলাকার বুদুয়া রায় বলেন, “গত বছরও একটা নীলগাই আসছিল। অনেক দৌড়ানোর কারণে সেটি মারা যায়। এবার মসজিদে মাইকিং করে বলে দিছে, ‘গাইটিকে যেন ধরার চেষ্টা বা বিরক্ত করা না হয়।’ প্রাণীটি খুবই নিরীহ। মানুষ আসছে বুঝতে পারলেই পালিয়ে যাচ্ছে।“

ধর্মপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রতন চন্দ্র রায় বলেন, “এর আগে নীলগাইটি মারা গেছিল। এবারও একটি আসছে। নীলগাইটিকে রক্ষায় কাজ করছি। আমরা চাই প্রাণীগুলো বেঁচে থাক।”

ধর্মপুর বিটের বন কর্মকর্তা মহসীন আলী বলেন, বাংলাদেশে হাতে গোনা কয়েকটি নীলগাই আছে। এগুলো বিলুপ্ত প্রায়। এই প্রাণীটিকে রক্ষায় বন বিভাগের কর্মকর্তা-কর্মীরা কাজ করছে। প্রাণীটিকে যেন কেউ বিরক্ত না করে কিংবা ক্ষতি না করে, এই বিষয়ে মসজিদে মসজিদে মাইকিং করা হয়েছে। এছাড়াও বন বিভাগের মাইক দিয়েও এ বিষয়ে সর্তক করা হচ্ছে।”

Link copied!