• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

বৃষ্টির আশায় ধুমধামে ব্যাঙের বিয়ে


নীলফামারী প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২২, ০৯:৩৫ পিএম
বৃষ্টির আশায় ধুমধামে ব্যাঙের বিয়ে

নীলফামারীতে প্রবল খরায় পর্যাপ্ত পানির অভাবে বর্ষাকালীন ফসল আমন ধানের বীজ রোপণ করতে পারছেন না অনেক কৃষক। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে নীলফামারী জেলা সদরের পঞ্চপুকুর ইউনিয়নে কাছাড়ি পাড়া গ্রামের মুসলিম সম্প্রদায়ের লোকেরা ব্যাপক ধুমধাম করে দিয়েছেন ব্যাঙের বিয়ে।

তাদের বিশ্বাস ব্যাঙের বিয়ে দিলেই অনাবৃষ্টি কেটে যাবে। বিয়েতে বিভিন্ন ধর্মের লোকজন উপস্থিত থাকলেও বিয়ের আয়োজন ছিল মুসলিম সম্প্রদায়ের বিয়ের নিয়মে। বিয়েতে পুরো গ্রামবাসী উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে বিয়ের অনুষ্ঠান।

এসময় পুরুষ ব্যাঙের পক্ষে ছিল নাহিদ ইসলাম এবং মেয়ের পক্ষে ছিল মোছা. আমিনা বেগম। কাজী হিসেবে বিয়ে পড়ান মো. রায়হান আলী।

আয়োজকরা জানান, “আষাঢ় মাস শেষ হয়ে গেলেও আমন ধান চাষ করার মতো পর্যাপ্ত পানি জমিতে নেই এবং প্রচুর খরার কারণে কৃত্রিমভাবে জমিতে পানি দিয়ে পানি ধরে রাখা সম্ভব হচ্ছে না। বৃষ্টি না থাকায় জমিতে পানি নেই। যে জমিগুলোতে চারা রোপণ করা হয়েছে, সে জমিগুলো পানির অভাবে চৌচির হয়ে গেছে। অনেকে শ্যালোমেশিন দিয়ে খেতে পানি দিচ্ছেন। এ কারণে যাতে বৃষ্টি আসে, সে জন্য ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়।”

বিয়ের কাজী রায়হান আলী জানান, “অনেক বছর ধরে দেখে আসছি অনাবৃষ্টি হলেই এই গ্রামের সবাই মিলে ব্যাঙের বিয়ের আয়োজন করে। অনেক সময় বৃষ্টিও হয়েছে। তাই মানুষের কাছে এক প্রকার বিশ্বাস হয়ে গেছে, ব্যাঙের বিয়ে দিলেই বৃষ্টি হবে।”
 

Link copied!