• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

নাব্যতা সংকটে বন্দরে ভিড়ে না লঞ্চ


বরগুনা প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২, ০৮:৫৬ এএম
নাব্যতা সংকটে বন্দরে ভিড়ে না লঞ্চ

বরগুনা-ঢাকা নৌ রুটে ডুবোচর ও নাব্যতা সংকটের কারণে নদীবন্দরে ভিড়তে পারেনি ঢাকাগামী এমভি পূবালী-১। যাত্রী তুলতে হচ্ছে নদীবন্দর থেকে তিন কিলোমিটার দূরে পোটকাখালী ঢলুয়া এলাকার চর থেকে। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদের।

রোববার (২০ নভেম্বর) বিকেলে সরেজমিনে ঘুরে ও ঘাট সূত্রে জানা যায়, বরগুনা-ঢাকা রুটে লঞ্চগুলো জোয়ারে পানি বৃদ্ধি পেলে যাত্রী নিয়ে খাকদন নদীতে অবস্থিত নদীবন্দরে আসতে পারে। জোয়ার চলে গেলে ফের বন্ধ হয়ে যায় লঞ্চ চলাচল। এ কারণে নদীবন্দর থেকে প্রায় তিন কিলোমিটার দূরে ঢলুয়া ইউনিয়নের খাকদন নদীর চরে নোঙর করা হয়। সব মিলিয়ে এই নৌপথে চলাচলকারী যাত্রীরা এখন মহাদুর্ভোগে পড়েছেন।

নদীতে পানি কম থাকায় খাকদন নদীতে আটকে যায় লঞ্চ। নাব্যতা সংকটের কারণে দুই দিন ধরে এই নৌপথে দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। সকাল ৯টার দিকে জোয়ারের পানি বৃদ্ধি পেলে কয়েক ঘণ্টার জন্য লঞ্চ নদীবন্দরে আসে। দুপুর ১২টার দিকে জোয়ার চলে গেলে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। তাই এই সময়ের আগেই লঞ্চ সরিয়ে নেওয়া হয় বন্দর থেকে।

লঞ্চযাত্রী মো. আলী আহম্মেদ সংবাদ প্রকাশ বলেন, নদীবন্দরে আসার পরে তিন কিলোমিটার রাস্তা অটোরিকশাযোগে আসতে হয়। এতে ৩০-৪০ টাকা বেশি গুনতে হচ্ছে। নদীবন্দর ব্যবহার না করেও ঘাট টিকিট দিতে হচ্ছে ১০ টাকা।

পলিসি ফোরামের আহ্বায়ক হাসানুর রহমান ঝন্টু সংবাদ প্রকাশকে বলেন, সরকারের নির্ধারিত ঘাট ছাড়া টিকিট নেওয়া ঠিক নয়। যাত্রীদের সেবা নিশ্চিতের জন্য ঘাটের ব্যবস্থা না করে এবং নির্ধারিত পন্টুন ছাড়া অন্য কোথাও টিকিট নেওয়া হলে এটা কর্তৃপক্ষের অন্যায় কাজ। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া উচিত।

পূবালী লঞ্চের মাস্টার জহিরুল ইসলাম বলেন, বরিশালের পর বরগুনা পর্যন্ত ঝালকাঠির গাবখান মোহনা ছাড়া আর কোথাও নৌ-সংকেত নেই। ভরা মৌসুমে এ রুটে লঞ্চ চালাতে বেশ বেগ পেতে হয়। বিআইডব্লিউটিএও নৌ সংকেতের জন্য কোনো ব্যবস্থা নিচ্ছে না।

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বরগুনার সহকারী বন্দর কর্মকর্তা নিয়াজ মোহাম্মদ খান সংবাদ প্রকাশকে বলেন, “নাব্যতা সংকটের কারণে লঞ্চ বরগুনা ঘাটে নোঙর করতে না পারায় পোটকাখালী থেকে যাত্রী উঠিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। টিকিটের বিষয়ে আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে বিষয়টি দেখছি।”

বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, “খাকদন নদীতে নাব্যতা সংকট সমাধানের জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে। নির্ধারিত টার্মিনালের বাইরে ঘাট টিকিট নেওয়ার কোনো সুযোগ নেই। সেবা না দিয়ে টাকা নেওয়া একটিও অপরাধ। আমি খোঁজখবর নিয়ে বিষয়টি দ্রুত সমাধানের ব্যবস্থা গ্রহণ করব।”

Link copied!