প্রাথমিকে শনিবারের ছুটি বাতিল নিয়ে যে সিদ্ধান্ত জানাল মন্ত্রণালয়

সংবাদ প্রকাশ প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০৭:৩৫ পিএম
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। ছবি : সংগৃহীত

দীর্ঘদিন ধরেই রাজধানী ঢাকাসহ সারা দেশে তীব্র তাপপ্রবাহ বইছে। এই অবস্থায় কয়েকদিন আগেই শনিবার স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে বলছে, আগের মতোই শনিবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাপ্তাহিক ছুটি থাকছে।

শনিবার (২৭ এপ্রিল) বিকেলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন গণমাধ্যমকে এ তথ্য জানান।

মাহবুবুর রহমান তুহিন বলেন, “শনিবার বন্ধ থাকবে কিংবা খোলা থাকবে, এমন কিছু আমরা বলিনি। শিক্ষা কার্যক্রম আগের মতোই চলবে। অর্থাৎ, শিক্ষা মন্ত্রণালয় শনিবার স্কুল খোলা রাখলেও আমাদের বন্ধ রাখা হয়েছে।

এদিকে গরমের কারণে এক সপ্তাহ বন্ধ থাকার পর রোববার (২৮ এপ্রিল) থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হচ্ছে। ক্ষতি পোষাতে আগামী সপ্তাহ থেকে সাপ্তাহিক ছুটির দিন শনিবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত হয়েছে। তবে প্রাথমিকের ক্ষেত্রে এ সিদ্ধান্ত কার্যকর হবে না। অর্থাৎ অন্যান্য সময়ের মতো শনিবার প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে।

এর আগে এক প্রজ্ঞাপনে বলা হয়, চলমান দাবদাহের কারণে শিশুদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলোতে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ২৮ এপ্রিল থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চলমান থাকবে। এক শিফটে পরিচালিত বিদ্যালয়গুলো প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।

দুই শিফটে পরিচালিত বিদ্যালয়গুলো প্রথম শিফট সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট পৌনে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলমান থাকবে।

প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। দাবদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।