পিএইচডি গবেষকদের ফেলোশিপের জন্য আবেদন আহ্বান, জিপিএ-৩ হলেই সুযোগ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০২:৫৫ পিএম
পিএইচডি গবেষকদের ফেলোশিপের জন্য আবেদন আহ্বান। ছবিঃ সংগৃহীত

প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট ষষ্ঠ থেকে স্নাতক ও সমমান পর্যায়ে মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি প্রদান, ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রদান, দুর্ঘটনায় গুরুতর আহত শিক্ষার্থীদের মধ্যে এককালীন অনুদান প্রদানসহ এমফিল ও পিএইচডি কোর্সে বৃত্তি ও ফেলোশিপ প্রদান করে। উচ্চশিক্ষায় ফেলোশিপ ও বৃত্তি বাবদ পিএইচডি কোর্সে মাসিক ২৫ হাজার টাকা হারে ফেলোশিপ ও বৃত্তি প্রদান করে। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্টের আওতায় ২০২৪-২৫ অর্থবছরে বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত পিএইচডি গবেষকদের কাছ থেকে ফেলোশিপের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। ২২ এপ্রিল থেকে আগামী ২৩ মে পর্যন্ত আগ্রহী গবেষকরা অনলাইনে আবেদন করতে পারবেন।

প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

গবেষণার অধিক্ষেত্র হলো—
সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, সমুদ্রবিজ্ঞান, আইন, ভৌতবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, বিজ্ঞান, জীববিজ্ঞান, শিক্ষা ও উন্নয়ন, চিকিৎসাবিজ্ঞান, চারু ও কারু, কৃষিবিজ্ঞান ও ধর্মীয় শিক্ষা।

আবেদন যোগ্যতা
শিক্ষাজীবনে ন্যূনতম ২টি প্রথম বিভাগ (জিপিএ-৫ স্কেলে ৩.৫০ এবং ৪ স্কেলে ৩.০০) থাকতে হবে। আবেদনকারীর বয়স আবেদন জমার তারিখে বয়স সর্বোচ্চ ৪৫ বছর হতে হবে।

আবেদন পদ্ধতি —
গবেষকেরা অনলাইনে www.eservice.pmeat.gov.bd/mnp আবেদন করবেন। অনলাইনে আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত অনুলিপি (সনদ ও মার্কশিট), পিএইচডি কোর্সে ভর্তি ও রেজিস্ট্রেশনের কপি, গবেষণা প্রস্তাবনা, বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র সংযোজন করতে হবে;

অনলাইনে পূরণ করা আবেদনপত্র ডাউনলোড করে সংশ্লিষ্ট কাগজপত্রসহ (২ সেট আবেদন) আবেদনের শেষ তারিখের মধ্যে অফিস চলাকালীন সরাসরি বা ডাকযোগে প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্ট, বাড়ি নম্বর-৪৪, সড়ক নম্বর-১২/এ, ধানমন্ডি, ঢাকা-১২০৯ বরাবর পাঠাতে হবে;

সরকারি বা আধা সরকারি অথবা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের কপি সংযোজন করতে হবে;

কর্তৃপক্ষ এ বিজ্ঞপ্তি বাতিল বা পরিবর্তন এবং যেকোনো আবেদন বিবেচনা বা বাতিলের ক্ষমতা সংরক্ষণ করেন;

বিস্তারিত জানতে প্রধানমন্ত্রীর শিক্ষাসহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে  এ-সংক্রান্ত নির্দেশিকাসহ অন্য বিষয় জানতে পারবেন আগ্রহীরা। এ ছাড়া প্রার্থীরা ০১৭২৪৫৯৬৬৭৬, ০১৭৭৮৯৫৮৩৫৬, ০১৭৭৮৯৬৪১৫৬ এই হটলাইনে যেকোনো ব্যাপারে যোগাযোগ করতে পারবেন।

আবেদনের শেষ সময়
২৩ মে, ২০২৪

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।