সঙ্গীর সঙ্গে ঝগড়া কমাবেন যেভাবে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২০, ২০২৪, ০৬:৫৫ পিএম
ছবি: সংগৃহীত

একসঙ্গে থাকতে গেলে টুকটাক ঝগড়া তো হবেই। কিন্তু জীবনসঙ্গীর সঙ্গে যদি সারাক্ষণই ঝগড়া লেগে থাকে তবে দাম্পত্যজীবন বিষাদময় হয়ে উঠবে। যদিও এ কথা কারোই অজানা নয়। তবুও কোনোভাবেই যেন ঝগড়া থামছে না। কোনো না কোনো কারণেই একে অপরের উপর রেগে যাচ্ছেন। রাগ করে দূরত্ব বাড়াচ্ছেন। সম্পর্কের বারটা বাজাচ্ছেন। স্বাস্থ্যকর বা সুন্দর সম্পর্ক কোনো সিনেমার গল্প কথা নয়। এটা বাস্তবেও সম্ভব। তবে এর জন্য় দুজনেরই চেষ্টা থাকতে হবে। যদি মনে করেন, ঝগড়া করেই বাকিটা জীবন কাটাবেন তাহলে তা ভুল সিদ্ধান্ত। এতে সঙ্গীর সঙ্গে দূরত্ব বাড়বে। একসময় বিচ্ছেদের পথে হাটতে হবে। তাই সঙ্গীর সঙ্গে আর ঝগড়া নয়। বরং সম্পর্ককে সুন্দর করার চেষ্টা করুন এখনই।

সঙ্গীর সঙ্গে মতবিরোধ কাটিয়ে সংসারে শান্তি বজায় রাখার কিছু কৌশল আপনাকে জানতে হবে। চলুন জেনে নেই সেই কৌশলগুলো_

মতামতকে গুরুত্ব দিন

যেকোনো সম্পর্ক ভালো রাখতে হলে একজন অন্যজনকে গুরুত্ব দিতে হবে। একে অপরের মতামতে প্রাধান্য দিতে হবে। নিজের মতামত চাপিয়ে দেওয়া যাবে না। এতে সমস্যা বাড়বেই। সঙ্গীর সঙ্গে ঝগড়া না বাড়িয়ে বরং তার কথাগুলো শুনুন। এরপর নিজের কথাও বলুন। চেঁচিয়ে বললেই আপনার কথার জয় হবে না। উল্টো সম্পর্ক খারাপ হবে।

যোগ্য সম্মান দিন

সম্মান দেওয়া প্রতিটি সম্পর্ক রক্ষা করার অন্যতম শর্ত। সঙ্গীকে যথাযথ সম্মান দিন। তাকে ছোট করে কোনো কথা বলবেন না। যত রাগই হোক, অসম্মান হবে এমন কিছু করবেন না বা বলবেন না। সঙ্গী যদি এমন ভুলও করে আপনি চুপ থেকে যান। এতে আপনার সঙ্গী নিজের ভুল বুঝতে পারবে। পরিস্থিতি জটিল করবেন না।

স্পর্শ করুন

সম্পর্কে মতবিরোধ হলেও দূরত্ব বাড়াবেন না। বরং হাতের স্পর্শ দিয়ে সঙ্গীকে শান্ত করার চেষ্টা করুন। সঙ্গীর রাগ কমে যাবে। এরপর ঠান্ডা মাথায় আলোচনা সেরে নেবেন। মনে রাখবেন, ঝগড়া হলেও কথা বলা বা রাগ করে কোথাও চলে যাওয়ার মতো ভুল কাজ করবেন না। এতে পরিস্থিতি জটিল হবে। বরং সামনে থেকেই সঙ্গীকে শান্ত করুন। সঙ্গী ভরসা পাবে এবং ভুল বুঝতে পারবে।

ভালোবাসার মূল্য দিন

দাম্পত্যজীবন বা প্রেমের সম্পর্ক ঠিকে থাকে ভালোবাসার উপর। ভালোবাসা না থাকলে এক ছাদের নিচে বা একসঙ্গে থাকাটা কষ্টকর হয়ে যায়। সেই কথা মনে রাখুন। সঙ্গীকে ভালোবাসা দিয়ে জয় করুন। তার ভালো লাগার সবকিছুই করুন। রাগ করলে তার প্রশংসা করুন। রাগ থেমে যাবে। ভালোবাসার মধ্যেও ঝগড়া হয় কিন্তু সেই ঝগড়া হবে ক্ষণিকের। সবকিছুর উপর মনে রাখুন, সঙ্গীকে ভালোবেসে একসঙ্গে থাকতে হবে। দেখবেন অনেক সমস্যাই সহজেই সমাধান হয়ে যাবে।