মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও নেই যানজট

সিরাজগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪, ০২:৫৫ পিএম

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদের আনন্দ পরিবারের সঙ্গে ভাগাভাগি করতে গ্রামের বাড়ি ছুটছেন অনেকে। এতে মহসড়কে বেড়েছে গাড়ির চাপ। তবে এবার উত্তরবঙ্গের প্রবেশদ্বার বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে চাপ বাড়লেও স্বাভাবিক রয়েছে যান চলাচল।

মঙ্গলবার (৯ এপ্রিল) বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় সেতু পার হয়েছে ৪৩ হাজার ৪২৭টি যানবাহন। এর মধ্যে ঢাকা থেকে উত্তরবঙ্গগামী লেনে ২৭ হাজার ২৩২টি এবং উত্তরবঙ্গ থেকে ঢাকামুখী লেনে ১৬ হাজার ১৯৫ যানবাহন চলাচল করেছে।

এসব যানবাহন থেকে মোট টোল আদায় হয়েছে তিন কোটি তিন লাখ ৬৬ হাজার ৮৫০ টাকা। এর মধ্যে পশ্চিম টোলপ্লাজায় আদায় হয়েছে ১ কোটি ৩২ লাখ ৬১ হাজার ৯শ টাকা ও পূর্ব টোলপ্লাজায় ১ কোটি ৭১ লাখ ৪ হাজার ৯৫০ টাকা।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী আহসানুল হক পাভেল সংবাদ প্রকাশকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় স্বাভাবিকের তুলনায় দিগুণেরও বেশি গাড়ি পারাপার হয়েছে। আজকেও প্রচুর গাড়ি পার হচ্ছে।

আহসানুল হক আরও জানান, মঙ্গলবার ভোরে সেতুর ওপরে কয়েকটি গাড়ি বিকল হওয়ায় গাড়িগুলো অপসারণের কাজ চলছে। এ কারণে উত্তরের ঢাকাগামী লেন বন্ধ রাখা হয়েছে। গাড়িগুলো অপসারণ হলেই দ্রুত সেতুর ঢাকাগামী লেন খুলে দেওয়া হবে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী সংবাদ প্রকাশকে বলেন, “উত্তরের মহাসড়কে যান চলাচল একদম স্বাভাবিক রয়েছে। তবে সেতুর পূর্ব পাড়ে যানজট থাকায় সেই গাড়িগুলোকে দ্রুত পার করে নিয়ে আসতে বঙ্গবন্ধু সেতুর ঢাকাগামী লেন ও টোল আপাতত বন্ধ রেখে চারটি লেন দিয়েই গাড়িগুলোকে পার করে আনা হচ্ছে। তবে ঢাকাগামী লেনে বেশি গাড়ি না থাকায় তেমন সমস্যা হচ্ছে না। সেতুপূর্ব পাড়ের যানজট স্বাভাবিক হয়ে গেলেই সেতুর ঢাকাগামী লেন খুলে দেওয়া হবে।”

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ ওয়াদুদ সংবাদ প্রকাশকে বলেন, শিল্পকারখানা ছুটি হওয়ায় রাত থেকেই মহাসড়কে গাড়ির ব্যাপক চাপ রয়েছে। এ মহাসড়কে এখনো যানজট সৃষ্টি হয়নি। শান্তিপূর্ণ ঈদযাত্রা নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ দায়িত্বশীলতার সঙ্গে কাজ করে যাচ্ছি।“

সিরাজগঞ্জ ট্রাফিক পুলিশের পরিদর্শক (প্রশাসন) মো. জাফর উল্লাহ রুবেল সংবাদ প্রকাশকে বলেন, মহাসড়কে গাড়ির প্রচণ্ড চাপ থাকলেও যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। কোনো সমস্যা হলে সেই স্থানগুলো চিহ্নিত করে দায়িত্ব পালন করা হচ্ছে।”