ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইতদের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

রংপুর প্রতিনিধি প্রকাশিত: মে ৩১, ২০২২, ০১:৫৮ পিএম

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (দ্বিতীয় পর্যায়) রংপুর আঞ্চলিক কার্যালয়ের আওতায়, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইতদের বার্ষিক সম্মেলন-২০২২ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩১ মে) সকাল ১১টায় রংপুর টাউন হল মিলনায়তনে ৪ জেলার ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইতদের বার্ষিক সম্মেলনের উদ্বোধন করেন রংপুর রেঞ্জে ডিআইজি দেবদাস ভট্টাচার্য।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. গোলাম রব্বানী। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন হিন্দু বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ রংপুর জেলা সভাপতি বনমালী পাল ও পূজা উদযাপন পরিষদ রংপুর জেলা সভাপতি অজয় প্রসাদ বাবন।

এ সময় বক্তারা বলেন, সরকার এই প্রথম সনাতন ধর্মের পুরোহিতদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের পাশাপাশি ভাতা প্রদান করছেন। যা সনাতন ধর্মাবলম্বীদের জন্য এক অনবদ্য দৃষ্টান্ত। এরই ধারাবাহিকতায় ৪টি জেলার মোট ১০০ জন পুরোহিত ও সেবাইতকে ৩টি বিষয়ের ওপর ৩ দিন করে মোট ৯ দিন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এতে হিন্দু আইন, পূজা পদ্ধতি, খাদ্যপুষ্টি, স্বাস্থ্যসেবা, ভূমি আইন, বাল্যবিয়ে রোধ, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ, সামাজিক মূল্যবোধ, কৃষি বনায়ন, গবাদি পশু পালন সহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এতে করে একজন পুরোহিত ও সেবাইত প্রশিক্ষণ নিয়ে জনসচেতনতা তৈরির মাধ্যমে আন্তঃধর্মীয় সম্প্রীতির মনোভাব গড়ে তোলাসহ মন্দিরে আগত দর্শনার্থীদের মাঝে প্রশিক্ষণলব্ধ জ্ঞান প্রচার করে জাতির উৎকর্ষ সাধন করতে পারবে।

সম্মেলন সভাপতিত্ব করেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব ডা. দিলীপ কুমার ঘোষ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের জুনিয়র কনসালটেন্ট (ট্রেনিং) বিকাশ কুমার শীল ও শঙ্কর কুমার দাশ।

এর আগে পবিত্র গীতা পাঠ, যৌথ প্রার্থনা সংগীত, জাতীয় সঙ্গীত পরিবেশন ও প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে বার্ষিক সম্মেলনের উদ্বোধন করেন অতিথিবৃন্দ।